১৪ আগ, ২০১৪

হরিশঙ্কর রায়



গুচ্ছ কবিতা


()যে গানে আমার ঘুম নেমে আসে


কত রাত ঘুম ঘুম চোখে চেয়েছি-
ঘরময় অন্ধকার,
একটা জোনাকী মিটিমিটি জ্বলে যায়,
পাশের বালিশও বিদ্রোহ করে
মাঝে মাঝে ভাবি খুব
ওরও বুঝি গণতান্ত্রিক অধিকার আছে
ভালোবাসবার ।
যতই রাত্রি বাড়ে গাঢ় অন্ধকারে হাঁতরিয়ে খুঁজি
রাত-চশমার খাপ
ঝমঝম করে ওঠে সমস্ত শরীর ।
আবার ঘমু ঘুম চোখ
সেল ফোনে রিংটোন বেজে ওঠে
"
সখা হে, সহে না যাতনা "

(যে গন্ধে মগ্নতা আসে

একমুঠো মাটি হাতে তুলে নিয়ে গন্ধ শুঁকি-
কৃষকের ঘামে ভেজা নোনা স্বাদ লেগে আছে তায় ;
আবারও গন্ধ শুঁকি-
যদি ভুল থেকে থাকে আমার নাসারন্ধ্রে
না
আমার প্রসূতি মায়ের ঘরে
ভুমিষ্ট হওয়ার পর
যে সৌরভে আচ্ছন্ন ছিলাম তাই ভেসে ওঠে,
তপ্ত রোদ্দুরে অথবা
দিগন্ত ছুঁয়ে আসা সবুজ প্রান্তরে

একমুঠো মাটি হাতে তুলে নিয়ে গন্ধ শুঁকি-
আমি এক পৃথিবী ভুলে যাই ;
সাইবার, গিরিখাত, ভিষুভিয়াস-
অথবা চন্দ্রপৃষ্টে আরোহিত নভোচারী
না, কিচ্ছু মনে রাখার দরকার নেই আমার

শুধু একমুঠো মাটি হতে তুলে নিয়ে গন্ধ শুঁকি-
শিহরিত সমস্ত শরীরে মগ্নতা নেমে আসে
প্রেমালু আবেশে হারাই আমি;
এবং
আমার অস্তিত্ব জুড়ে
মাটির গন্ধ ভাসে

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন