২৩ মে, ২০১৪

রিয়া

টুপটুপ চুপচুপ এলো রে নতুন
রিয়া

কাক কোকিলের ডাকে ভোর হলো যেই, ওমনি একটি বছর ডিঙিয়ে এসে গেলো নতুন বছরের ভোর। ওদিকে পূবের আকাশও সোনা রঙ মেখে সেজেছে। নতুন বছরের নতুন ভাবনার পরাগ ছোট্ট ছোট্ট পায়ে ভীরু চোখে এগিয়ে আসছে। তার চাই সঠিক আলো, ঠিকানা ও উত্তাপ।

আকাশের ঘুলঘুলিতে চোখ রেখে দেখি একটি ছোট্ট নতুন বছর জুল জুল চোখে আমাদের দিকে তাকিয়ে আছে। তাকে কাছে ডাকতেই, সে মাঠ-ঘাট পেরিয়ে নড়বড়ে সাঁকোর ওপরে টগবগে ঘোড়ার মতো লাফিয়ে এলো আমাদের কাছে। মেঘেদের সাত ভাই সাত সাগরের জল সাথে নিয়ে কাছে ডেকে নিলাম তাকে বড় আদরে।

ওই দূরে যে মেয়েটি বাস করে, গরীবানার গর্বে যার মাটিতে পা পড়েনা। আজ হয়তো সে বাকী সবার মতো নতুন জামা পড়ে সঙ সাজবে না। তবুও তাঁর ছোট্ট কুঁড়ে ঘরে গুটি গুটি পায়ে এসে দাঁড়াবে নতুন বছরের ভোর। আর নতুন দিনের নতুন রবি উঁকি ঝুকি দিয়ে তাঁর কুঁড়ে ঘরের ফাঁকে সাত সকালে রাঙি গয়লানির মতো রাঙা পায়ে আলপনা এঁকে মিলিয়ে যাবে ওই পথের বাঁকে।

আর তখনই শুরু হবে বর্ষ বরণ উৎসব।

রোজ রাতে যে মেয়েটি তার ছোট ছেলেটির মুখে দুমুঠো ভাত তুলে দেবার জন্য এক একটি পুরুষের হাত বদলায়, নতুন বছরের সোনারোদ তার ছোট্ট ঘরটিকেও রাঙিয়ে তুলবে আবীর রঙে কোনো ভেদাভেদ না করেই।

ঠিক তখনই শুরু হবে বর্ষবরণ উৎসব।

ওই যে দূরে যে বৃদ্ধাশ্রম দেখা যাচ্ছে, সেখানে যে মা তার আদরের ছেলেটাকে একবার দেখার জন্যে চোখ মেলে পথের দিকে বসে থাকে, যার দুচোখে সমুদ্রের ঢেউ প্রতিনিয়ত। হয়তো অন্যদের মতো সে নতুন শাড়ী পরে সাজবে না, নতুন বছর কিন্তু তাকে ভুলে যাবেনা। ছোট্ট ছোট্ট পায়ে তার কাছে গিয়ে দাঁড়াবে। সে মা তার ব্যাথা ভুলে সন্তানসম আদরে নতুন কে বুকে জড়িয়ে ধরবে।

ঠিক তখনই শুরু হবে বর্ষবরণ উৎসব।

প্রচন্ড যন্ত্রণায় তো পৃথিবীও কুঁকড়ে যায়। কখনো সখনো তার কক্ষচ্যুতি ঘটে। স্বপ্নেরা সব এলোমেলো হয়ে যায়। রাত আকাশে শুকতারা আর সপ্তঋষি চিনতে চিনতে কত রাত ভোর হয়ে গেছে। তার কাছেও কি আসবে নতুন বছরের নতুন ভোর? জড়িয়ে ধরবে তাকে পরম স্নেহে, আদরে, ভালোবাসায়? যদি আসে নতুন বছরের নতুন আলো, তবে আত্মিক অনুভবে বিনিময় উজ্জ্বল করবে তাকে। সেই খুশির রঙ পৌঁছে যাবে মনের প্রতিটি কোনায় সমান ভাবে, সমান তালে। পৌছে যাবে প্রেমের কাঠামোর প্রতিটি স্তরে।

আর ঠিক তখনই শুরু হবে বর্ষ বরণ উৎসব।

1 কমেন্টস্:

Soumitra Chakraborty বলেছেন...

ভালো লাগলো অমলেন্দুদা, প্রণবদা, কাশীনাথ, সমর, রিয়া, আকাশ, মৌমিতা, রমা, ইন্দ্রানীর লেখা।

একটি মন্তব্য পোস্ট করুন